দরজায় দাঁড়িয়ে ১ সেকেন্ডের আমলটি করলে ঘরে বরকত রাখার জায়গা হবে না

 ঘরের দরজায় ১ সেকেন্ডের আমল

ঘরে বরকত রাখার জায়গা হবে না

আমাদের জানা দরকার যে, ঘরে প্রবেশকালে কেউ আল্লাহকে স্মরণ না করলে সেই ঘরে শয়তান রাত যাপন করে। যেমন নিম্নোক্ত হাদীসটি:
عَنْ جَابِرٍ، أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صلى الله عليه وسلم يَقُولُ‏:‏ إِذَا دَخَلَ الرَّجُلُ بَيْتَهُ، فَذَكَرَ اللَّهَ عَزَّ وَجَلَّ عِنْدَ دُخُولِهِ، وَعِنْدَ طَعَامِهِ، قَالَ الشَّيْطَانُ‏:‏ لاَ مَبِيتَ لَكُمْ وَلاَ عَشَاءَ، وَإِذَا دَخَلَ فَلَمْ يَذْكُرِ اللَّهَ عِنْدَ دُخُولِهِ قَالَ الشَّيْطَانُ‏:‏ أَدْرَكْتُمُ الْمَبِيتَ، وَإِنْ لَمْ يَذْكُرِ اللَّهَ عِنْدَ طَعَامِهِ قَالَ الشَّيْطَانُ‏:‏ أَدْرَكْتُمُ الْمَبِيتَ
জাবের (রাঃ) থেকে বর্ণিত। তিনি নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে বলতে শুনেছেনঃ কোন লোক তার ঘরে প্রবেশকালে এবং তার আহার গ্রহণকালে মহামহিম আল্লাহকে স্মরণ করলে, শয়তান (তার সাঙ্গপাঙ্গকে) বলে, তোমরা রাত যাপনের স্থান ও রাতের আহার থেকে বঞ্চিত হলে। সে তার ঘরে প্রবেশকালে আল্লাহকে স্মরণ না করলে শয়তান বলে, তোমরা রাত কাটানোর জায়গা পেয়ে গেলে। সে তার আহার গ্রহণকালে আল্লাহকে স্মরণ না করলে শয়তান বলে, তোমাদের রাত কাটানোর জায়গা এবং রাতের আহার উভয়ের ব্যবস্থা হয়ে গেলো।” (মুসলিম, হাকিম, ইবনে হিব্বান, আবু আওয়ানা)
এ হাদীসে সাধারণভাবে আল্লাহর যিকির পাঠের কথা বর্ণিত হয়েছে । সুতরাং ঘরে প্রবেশের সময় বিসমিল্লাহ পাঠ করাই যথেষ্ট। আর এই ১ সেকেন্ডের আমলটি আপনার ঘরে শয়তানকে প্রবেশ করতে দিবে না, ফলে আপনার ঘর সকল অশান্তি, ঝগড়া, বিবাদ থেকে বেঁচে যাবে এবং আল্লাহর রহমত নাযিল হতে থাকেব।
তবে আরো ১টি দোয়া হাদীসের মাধ্যমে জানা যায় যেমন
আবূ মালিক আশ’আরী (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছে: যখন কোন ব্যক্তি তার ঘরে প্রবেশ করে, তখন সে যেন বলেঃ
اللَّهُمَّ إِنِّي أَسْأَلُكَ خَيْرَ الْمَوْلِجِ وَخَيْرَ الْمَخْرَجِ بِسْمِ اللَّهِ وَلَجْنَا وَبِسْمِ اللَّهِ خَرَجْنَا وَعَلَى اللَّهِ رَبِّنَا تَوَكَّلْنَا‏‏
“হে আল্লাহ্‌! আমি আপনার কাছে ঘরে প্রবেশ ও ঘর থেকে বের হওয়ার সময় কল্যাণ প্রার্থনা করছি। আমি আল্লাহ্‌র নাম নিয়ে ঘরে প্রবেশ করছি এবং আল্লাহ্‌র নাম নিয়ে ঘর থেকে বের হচ্ছি। আমি আল্লাহ্‌র উপর, যিনি আমাদের রব তাঁর ভরসা করছি।”
এরপর সে যেন তার পরিবার-পরিজনদের উপর সালাম করে।”
(সূনান আবু দাউদ, হাদিস নম্বরঃ [5008] অধ্যায়ঃ ৩৭/ নিদ্রা সম্পর্কীয় (كتاب النوم)
এ হাদীস দ্বারা ১টি দোয়া এবং সালাম দানের আমলও শিক্ষা পাওয়া গেল,
ঘরে প্রবেশ করার সময় সালাম দিলে বরকত নাযিল হয় এর কারন হিসেবে নবী করিম (দঃ) এরশাদ করেন
আনাস রা. হতে বর্ণিত। তিনি বলেন, রাসূল সা. এরশাদ করেন:
يَا بُنَيَّ، إِذَا دَخَلْتَ عَلَى أهْلِكَ، فَسَلِّمْ، يَكُنْ بَرَكَةً عَلَيْكَ، وَعَلَى أهْلِ بَيْتِكَ
“হে বৎস, তুমি যখন তোমার পরিবারের নিকট প্রবেশ করবে তখন সালাম দাও তাহলে এতে তোমার এবং তোমার পরিবারের জন্য বরকত হবে।” (তিরমিযী, হাসান-সহীহ)
তবে মেশকাত শরীফের হাদীসে ঘরে কেউ না থাকলে নবীকরিম (দঃ) ফেরেশতাদের উদ্দেশ্যে সালাম দিতে নির্দেশ দিয়েছেন -
রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমরা যতবার ঘরে যাবে ততবার অনুমতি নিবে এবং সালাম করবে। যদিও সেটা মায়ের ঘর হোক না কেন। (যাদুল মায়াদ)
হযরত আয়েশা (রা.) বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম খুশি মনে মুচকি হাসতে হাসতে ঘরে প্রবেশ করতেন। (উসওয়ায়ে হাসানাহ)
সুতরাং আমাদেরকেও ঘরে প্রবেশের সময় বিসমিল্লাহ বলে, দোয়া পড়ে, সালাম দিয়ে মুচকি হাসতে হাসতে প্রবেশ করতে হবে। তাহলে আল্লাহর রহমত ও বরকতে আমাদের ঘরসমুহ ভরপুর হয়ে যাবে।

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.