সব ধরনের দুশ্চিন্তা দুর করার কুরআনি দোয়া ও আমল

যখন দুশ্চিন্তা সীমার চেয়ে অধিক হয়

আমি কুরআনে এ আয়াত পড়া শুরু করে দেই
সব ধরনের পেরেশানী দুঃখ সাথে সাথে শেষ হয়ে যায়

অনেক সময় মানুষ দুঃখীত হয়, পেরেশান হয়, দুশ্চিন্তাগ্রস্থ হয় আর ভাবে আমি একলা, আমার বিপদে পাশে দাঁড়ানোর মত কেউ নাই, মা বাবা অনেক আগেই দুনিয়া ছেড়ে চলে গেছেন, কোথায় যাব, কাকে মনের দুঃখের কথা বলব? যাতে আমার মনটা হালকা হবে।

দরজায় দাঁড়িয়ে ১ সেকেন্ডের আমলটি করলে ঘরে বরকত রাখার জায়গা হবে না

কুরআনে এমন এক অতি সহজ দোয়া আছে যে দোয়ার প্রসংশা ও ফজিলত স্বয়ং আল্লাহ তায়ালা বয়ান করেছেন যেমন সুরা আম্বিয়ার ৮৮ নং আয়াত

فَاسْتَجَبْنَا لَهُ وَنَجَّيْنَاهُ مِنَ الْغَمِّ وَكَذَلِكَ نُنجِي الْمُؤْمِنِينَ
অতঃপর আমি তাঁর আহবানে সাড়া দিলাম এবং তাঁকে দুশ্চিন্তা থেকে মুক্তি দিলাম। আমি এমনি ভাবে বিশ্ববাসীদেরকে মুক্তি দিয়ে থাকি। [ সুরা আম্বিয়া ২১:৮৮ ]

তিরমিজির ৩৫০৫ নং হাদীস হযরত সায়াদ (রাঃ) হতে বর্ণিত তিনি বলেন নবী আকরাম (দঃ) এরশাদ করেন, হযরত ইউনুস (আঃ) এর দোয়া যা তিনি মাছের পেটে পাঠ করেছিলেন, এ দোয়ার দ্বারা যখনই কোন মুসলমান দোয়া করেন আল্লাহ তায়ালা তা কবুল করে নেন।
ইউনুস (আঃ) সমুদ্রে নিক্ষিপ্ত হলে একটি প্রকাণ্ড মাছ তাকে গিলে ফেলে। কিন্তু আল্লাহতায়ালার রহমতে ওই মাছ তাকে হজম করতে সমর্থ হয়নি, এমনকি তার দেহের সামান্যতম অংশেও কোনোরূপ ক্ষতের সৃষ্টি করতে পারেনি। সেই মাছের পেটের-অন্ধকারে বসে আল্লাহর নবী হজরত ইউনুস (আ.) অত্যন্ত সম্মান, বিনয় ও কাতর স্বরে যে দোয়াটি পড়েছিলেন তা দোয়া ইউনুস নামে বহুল পরিচিত। সেই দোয়াটি হচ্ছে-
‘লা ইলাহা ইল্লা আন্তা সুবহানাকা ইন্নি কুন্তু মিনাজজলিমীন।’

এটি সুরা আম্বিয়ার ৮৭ নং আয়াত
নবী করিম (দঃ) এরশাদ করেন কানযুল উম্মালের হাদীস কুরানে মজিদের ১টি আয়াত ৩ বার বিশ্বাসের সাথে পড়ে নাও, আল্লাহ তায়ালা দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে প্রশান্তি ঢেলে দিবেন, (লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন) এই আয়াতটি ৩ বার পড়ার সাথে সাথে আল্লাহ তায়ালা মানুষের মনের সকল পেরেশানি দুর করে মনের মধ্যে খুশী দান করে দেন।

হজরত রাসূলুল্লাহ (দ) আরও ইরশাদ করেছেন, আমার ভাই ইউনুসের দোয়াটি খুব সুন্দর। এর প্রথম অংশে আছে কালিমায়ে তায়্যিবা। মাঝের অংশে আছে তাসবিহ। আর শেষের অংশে আছে অপরাধের স্বীকারোক্তি। যে কোনো চিন্তিত, দু:খিত, বিপদগ্রস্থ ব্যক্তি প্রতি দিন এ দোয়া তিন বার পাঠ করবে আল্লাহতায়ালা তার ডাকে সাড়া দিবেন। -কানজুল উম্মাল: ৩৪২৮

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.