দোয়া কবুল হওয়ার ইসলামীক টিপস

 ইসলামিক টিপস- আমার সব দোয়া কবুল হয়, শুধু ১টি আমল করি- আপনিও করুন


একদিন হজরত মুহাম্মদ (সা.) সাহাবিদের উদ্দেশ্যে কিয়ামতের বর্ণনা প্রসঙ্গে বক্তব্য দিয়েছিলেন। সাহাবিরা রাসূলে খোদার বর্ণনা শুনে এতো বেশি আলোড়িত হলো এবং কান্নাকাটি করলো যে, সিদ্ধান্তই নিয়ে নিলো ভালো খাবার দাবার ছেড়ে দেবে। আরাম-আয়েশ, নিজের সুখ শান্তিকে হারাম করে ফেলবে।

রাতগুলো ইবাদত-বন্দেগিতে কাটিয়ে দেবে। দিনের বেলা রোজা রাখবে, দাম্পত্য জীবনে স্ত্রী সঙ্গ ত্যাগ করবে এমনকি এই সিদ্ধান্তের ওপর তারা স্থির অবিচল থাকবে বলে শপথও নিয়েছিল।
নবী করিম (সা.) এই খবর শুনতে পেয়ে লোকজনকে মসজিদে সমবেত করে বললেন, আমাদের দ্বীন ইসলাম সংসারত্যাগী বৈরাগ্যদের দ্বীন নয়। আমি আল্লাহর রাসূল হওয়ার পরও ঘর এবং পরিবারের কাছ থেকে পৃথক হইনি। তাদের সঙ্গে খাবার খাই, আমার স্ত্রীদের সঙ্গে দাম্পত্য জীবনযাপন করি। জেনে রেখো, যে আমার পদ্ধতির বাইরে যাবে সে মুসলমান নয়। এই প্রেক্ষাপটে কুরানের সুরা মায়েদার ৮৭ নং আয়াত নাযিল হয়

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ لاَ تُحَرِّمُواْ طَيِّبَاتِ مَا أَحَلَّ اللّهُ لَكُمْ وَلاَ تَعْتَدُواْ إِنَّ اللّهَ لاَ يُحِبُّ الْمُعْتَدِينَ
হে মুমিনগণ, তোমরা ঐসব সুস্বাদু বস্তু হারাম করো না, যেগুলো আল্লাহ তোমাদের জন্য হালাল করেছেন এবং সীমা অতিক্রম করো না। নিশ্চয় আল্লাহ সীমা অতিক্রমকারীদেরকে পছন্দ করেন না। [ সুরা মায়েদা ৫:৮৭ ]
وَكُلُواْ مِمَّا رَزَقَكُمُ اللّهُ حَلاَلاً طَيِّبًا وَاتَّقُواْ اللّهَ الَّذِيَ أَنتُم بِهِ مُؤْمِنُونَ
আল্লাহ তা'য়ালা যেসব বস্তু তোমাদেরকে দিয়েছেন, তন্মধ্য থেকে হালাল ও পবিত্র বস্তু খাও এবং আল্লাহকে ভয় কর, যার প্রতি তোমরা বিশ্বাসী। [ সুরা মায়েদা ৫:৮৮ ]

অধিকাংশ আহবাব, দোস্ত ও সাথীরা প্রশ্ন করে খুবই গুরুত্বপূণ প্রশ্ন তা হল আমি চাই আমি মুসতাজাবুত দাওয়াত হব, অর্থ্যাৎ আমি এখন দোয়া করব এখনই আমার দোয়া কবুল হয়ে যাবে,
প্রিয় সাথী ও বন্ধুরা আজ আপনাদের এই প্রশ্নের জবাব সৈয়্যদুল আউল্যালিন ওয়া আখিরিন জবাব দিচ্ছেন এমন এক আমল শুধু একটি আমল করুন আপনার আমার সকল দোয়া আল্লাহ কবুল করবেন, যেমন নবী করিম (দঃ) সাহাবাগনের প্রশ্নের জবাবে বলেন (ইজতানিবিল হারামা তাছতাজিব দা’ওয়াতুকা) তোমরা হারাম থেকে নিজেদেরকে বাঁচিয়ে নাও আল্লাহ তোমাদের দোয়াসমুহকে কবুল করবেন।
রাসুল (সা.) উল্লেখ করেন, কোনো ব্যক্তি দূর-দূরান্তে সফর করছে, তার মাথার চুল এলোমেলো, শরীরে ধুলাবালি লেগে আছে। এমতাবস্থায় ওই ব্যক্তি উভয় হাত আসমানের দিকে তুলে কাতর স্বরে হে প্রভু! হে প্রভু! বলে ডাকছে। অথচ তার খাদ্য হারাম, পানীয় হারাম, পরিধেয় বস্ত্র হারাম । সে হারামই খেয়ে থাকে। ওই ব্যক্তির দোয়া কিভাবে কবুল হবে!' (মুসলিম, হাদিস : ২৩৯৩)
সে জন্য আমাদের বুযুগগন এই হাদীসের উপর আমল করে বলেন যে সব বান্দা স্বজ্ঞানে স্বইচ্ছায় গুনাহ করা ছেড়ে দেন আল্লাহ তাদের দোয়াকে কবুল না করে ফিরিয়ে দেয়াও ছেড়ে দেন
আপনি গুনাহ ছেড়ে দেন আল্লাহ আপনার কবুল না করা ছেড়ে দিবেন
আপনি হারাম ছেড়ে দেন আল্লাহ আপনার দোয়া কবুল করতে দেরী করবেন না।

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.