আল্লাহর খাজানার চাবিওয়ালা আমল। মনের আশা পুরণের দোয়া ও আমল

 আল্লাহর খাজানার চাবিওয়ালা আমল


আল্লাহ তায়ালা আপনাদের উপর কোন কিছু চাপিয়ে দেননা যা করতে আপনি অপারগ। আল্লাহ বলেন (ওয়ালাকিন ইউরিদু লিয়ুতাহহিরাকুম) বরং আল্লাহ চান আপনাদেরকে পাক পবিত্র করতে। আর যখন আপনি পাক হয়ে যাবেন (ওয়ালিইউতিম্মা নেমাতাহু আলাইকুম) আল্লাহ তখন তার নেয়ামতকে পরিপূর্ণ করে দিবেন। যতই পুত পবিত্রতা বাড়বে ততই আল্লাহর নেয়ামত বৃদ্ধি পেতে থাকবে।

আপনারা হয়ত জানেন দুনিয়াতে একটি মাস্টার কি আছে, যা ইউরোপ আমিরিকার উন্নত দেশসমুহে পুলিশ প্রসাসনের কাছে থাকে, সে চাবিটি খুবই আযব চাবি। যে তালাতে লাগানো হয় সে তালাই খুলে যায়।

যেরুপ দুনিয়ার মানুষ যে কোন তালা খোলার জন্য মাস্টার কি বানিয়ে রেখেছে, তেমনি আল্লাহর খাজানা খোলারও একটি মাস্টার কি আছে তা হল নামাজ। আজকাল সব জায়গায় এটিএম মেশিন থেকে মানুষ কাড ঢুকিয়ে পাসওয়ার্ড টাইপ করে যখন তখন টাকা বের করে নেয়, নামাজের উদাহারণও ঠিক একই। নামাজ হল আল্লাহর খাজানা থেকে নেয়ামত হাছিল করার একটি মাস্টার কি।

যখনই প্রায়োজন হবে, হাজত হবে ২ রাকাত নামাজ পড়ে আল্লাহর কাছে চাইলে আল্লাহ তায়ালা খাজানার দরজা খুলে দিবেন।

অনেক সময় মা বাবা হজ্বে যাওয়ার সময় সন্তানদেরকে ঘরের সব চাবি বুঝিয়ে দেয়, কোথায় কি পাবে কিভাবে খুলবে সব বুঝিয়ে দেয়, যখন তারা সব বুঝে নেয় তখন মা বাবার মনে শান্তনা আসে যে এখন তারা সব বুঝে নিয়েছে আর কোন কিছু তাদের অভাব হবে না।

তেমনি আমাদের দয়াল নবীও দুনিয়া থেকে বিদায় নেয়ার আগে উম্মতের জন্য চিন্তায় ছিলেন আর সে চিন্তামুক্তির জন্য তিনি উম্মতকে আল্লাহর রহমত ও নেয়ামত হাসিলের চাবি বুঝিয়ে দিয়ে গেছেন

যেহেতু এই নামাজ আল্লাহর কাছ থেকে নেয়ামত হাসিল করার চাবি তাই হুযুর (দঃ) দুনিয়া থেকে ইন্তেকাল করার আগে এটাই চেয়েছেন যেন হুজুরের উম্মত এই নামাজ শিখে নেয় আর সে নামাজ দ্বারাই আল্লাহর খাজানার দরজা খুলতে পারে, তাই হুযুর (দ) ফরমান (ছাল্লু কামা রায়াইতুমুনি উছাল্লি) তোমরা নামাজ পড় যেমনটি আমাকে নামাজ পড়তে দেখ।

আমার নামাজের মত যদি তোমরা উম্মতেরা নামাজ পড় তাহলে তোমরা এই নামাজ পড়ে আল্লাহ কাছে যা চাইবে আল্লাহ তাই দান করবেন। সাহাবায়ে কেরামের েএটাই অভ্যাস ছিল যে কোন সমস্যা হলেই ২ রাকাত নফল পড়ে আল্লাহর কাছে দোয়া করতেন আর আল্লাহ তায়ালা সেসমস্যা সমাধান করে দিতেন।

যখন থেকেই আমরা নামাজ পড়া ভুলে গেছি তখন থেকেই আমাদের সমস্যা সমাধানও হয়না। অথচ আল্লাহ তায়ালা নিজেই এরশাদ করেন (ওয়াসতাঈনু বিসসবরে ওয়াসসালাত) তোমরা সবর ও নামাজের মাধ্যমে সাহায্য চাও।

All Bangla Youtube Link

https://www.youtube.com/allbangla1

 Bangla Dua Facebook Link

https://www.facebook.com/AllBanglaDua

Bangla Dua Blog

https://allbangladua.blogspot.com

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.