এ দোয়া আপনাকে কখনও বুড়া হতে দিবেনা।



এই দোয়া আপনাকে কখনো বৃদ্ধ হতে দিবেনা

বিসমিল্লাহির রাহমানির রাহিম

আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ।

পেরেশানি, দুঃখ, ব্যথা, মসিবত, যখন মানুষের জীবনে এসে যায়, বিভিন্ন ধরনের সমস্যায় জজরিত হয়ে যায় তখন মানুষকে অল্প বয়সেই বৃদ্ধ মনে হয়। আর বতমানে মানুষের পেরেশানি বেশী হওয়ার একটি কারন হল মানুষের মনের আশা যেমন বেশী আশা মোতাবেক না পাওয়ার বেদনাও বেশী। আর আশা বেশী হওয়ার কারনে মানুষ যখন সে আশা পুরণের পিছনে দৌড়তে থাকে তখন নিজের স্বাস্থ্যের দিকে দেখার স্বাস্থ্যের যন্ত নেয়ার সময় পায়না। তখন তাকে অতি অল্প বয়সেই তার চুল দাঁড়ি সাদা হয়ে যেতে থাকে, এবং তাঁকে অতি অল্প বয়সেই বৃদ্ধ মনে হয়। আজকাল দেখবেন ৩৫/৪০ বছরের লোককে দেখলে মনে হয় যেন ৭০/৮০ বছর বয়স হয়ে গেছে। কিন্তু আগেকার যুগে ৭০ বছর বয়সেও মানুষকে যুবক মনে হত। তখন মানুষ স্বাস্থ্যেরও যত্ন নিত এবং মানুষ অতি উচ্ছাভিলাসিও ছিলনা এবং খাদ্যও ছিল ফ্রেশ। কিন্তু আজকাল খাবার দাবারেও এতই ভেজাল যা মানুষের স্বাস্থ্যকে দ্রুত অসুস্থ করে দিচ্ছে।

প্রিয় দশক আজ এমন একটি দোয়া আপনাদের সাথে শেয়ার করব যেটি মেশকাত শরীফ ও বুখারী শরীফে আছে

দোয়াটি হল

- اَللَّهُمَّ اِنِّى اَعُوْذُبِكَ مِنَ الْجُبْنِ وَاَعُوْذُبِكَ مِنَ الْبُخْلِ وَاَعُوْذُبِكَ مِن اَرْذَلِ الْعُمُرِ وَ اَعُوْذُبِكَ مِن فِتْنَةِ الدُّنْيَا وَ عَذَابِ الْقَبْرِ
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জুবনি ওয়া আউজুবিকা মিনাল বুখলি ওয়া আউজুবিকা মিন আরজালিল উমুরি ওয়া আউজুবিকা মিন ফিতনাতিদ দুনিয়া ওয়া আজাবিল কাবরি।’ (বুখারি ও মিশকাত)

হাদীস শরীফের এই দোয়াটিতে (আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন আরজালিল উমুরি) এর অথ হল হে আল্লাহ আমাকে বার্ধক্যজনিত অক্ষমতা থেকে পানাহ দান করুন, এই অংশ টুকু প্রতিবার খাবারের আগে ১১ বার পড়তে হবে ইনশা আল্লাহ আপনি বাধক্যজনিত সকল ক্ষতি থেকৈ মাহফুজ থাকবেন।

তাছাড়া চেহেরার সৌন্দর্য্য ধরে রাখার জন্য, বার্ধক্যের ছাপ যাতে চেহেরাতে না পরে সে জন্য আরো কিছু গরুত্বপূণ আমল করতে হবে তা হল

১। মিথ্যা বলা থেকে বাঁচতে হবে (২) গুনাহ থেকে বেঁচে থাকতে হবে (৩) অশ্লিল ছবি মুভি দেখা থেকে বিরত থাকতে হবে (৪) সদা অজু সহকারে থাকার চেষ্টা করতে হবে (৫) নামাজে সিজদা সমুহ লম্বা লম্বা দিতে হবে (৬) এশার নামাজের পর বেশিক্ষন রাত না জেগে তাড়াতাড়ি শুয়ে যেতে হবে (৭) শোয়ার আগে অজু করে শুতে হবে (৮) ঘুমানের আগে তসবিহে ফাতেমি পড়তে হবে ৩৩ বার সুবহানাল্লাহ, ৩৩ বার আহলহামদুলিল্লাহ ৩৪ বার আল্লাহু আকবর (৯) তাহাজ্জুদ পড়তে হবে (১০) সুয উঠার আগে ঘুম থেকে জাগতে হবে ফজরের নামাজ পড়ে পুনরায় ঘুমানো যাবে না।

এসব আমল ঠিক মত চালিয়ে যেতে পারলে ইনশা আল্লাহ আপনার স্বাস্থ্য সুস্থ ও সুন্দর থাকবে।



কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.