আল্লাহ কাকে দ্রুত ধন দৌলত দান করেন ? মনের আশা পুরণের আমল।


 

দানশলী হও, সত্যবাদী হও, আল্লাহ কৃপনকে মহব্বত করেন না, দানশীলের সাথে আল্লাহ সম্পক ছিন্ন করেন না, আর কৃপনের সাথে সম্পর্ক জোড়া লাগান না।

বনি ইসরাইলের ওয়াকেয়া- একদিন শয়তান এক লোকের সাথে মোলাকাত করলেন,  তখন সে বনি ইসরাইলি শয়তানকে প্রশ্ন করলেন তোমার পছন্দের মানুষ কে? শয়তান বলল আমার পছন্দের মানুষ ৩ জন।

প্রথমত যে নেশা করে

দ্বিতীয়ত যে খুব বেশী রাগী

তৃতীয়ত যে খুব বেশী কৃপন।

আর যদি কোন লোকের এই ৩টি গুণ একসাথে থাকে তাহলে আমি তাকে আমার পীর মানি এবং আমি তার মুরিদ হয়ে যাই।

আল্লাহ যে কাজ নিষেধ করেছেন খতম;

সুধ খাবেনা খতম, মিথ্যা বলবে না খতম, ধোকা দিবেনা খতম, সত্য ও আমানতদারিতে জমে যাও ঠিক হে। গেলে যাক আসলে আসুক রিযিকতো আল্লাহর হাতে।

আমরা শুনিও না আমাদের নবী কে ছিল কেমন ছিল? যে নবী আমাদেরকে সত্যতা শিখিয়েছেন, আমানাতদারি শিখিয়েছেন, মহব্বত শিখিয়েছেন, হায়া শরম শিখিয়েছেন, সতিত্ব শিখিয়েছেন,

হযরত আলীর কাছে কেহ জিজ্ঞেস করল কুই হাছরত? আলী জবাব দিলেন যতটুকু জ্ঞান আছে ততটুকু কেহ নিলনা, যতটুকু দানের আকাংখা ছিল ততটুকু কেহ চাইলনা। এই ২টি হাছরাত আছে আমার অন্তরে।

মনে রাখবেন আল্লাহ মাল খরচকারীকে বেশী পছন্দ করেন।

আল্লাহ বলেন কৃপন আল্লাহ থেকে দুরে, মানুষ থেকে দুরে, জান্নাত থেকে দুরে, জাহান্নামের কাছে

আর দানশীল আল্লাহর প্রিয়,মানুষের কাছে, জান্নাতের কাছে এবং জাহান্নাম থেকে দুরে।

বনিইসরাইলিরা গরু বাছুরকে পুঁজা করলে আল্লাহ হকুম দিলেন সকলকে কতল কর, কিন্তু যখন যে এই বাছুর পুঁজা প্রবর্তন করেছে ছামেরি তখণ আল্লাহ তায়ালা সুপারিশ করেন হে মুসা সামেরিকে ছেড়ে দাও,

আয় আল্লাহ সামেরিকে ছেড়ে দিব? এ লোকই তো বাছুর বানিয়েছে, এ লোকটিই শিরিক করিয়েছে আর আপনি বলছেন তাকে কতল না করে ছেড়ে দিতাম, তখন আল্লাহ বললেন হে মুসা এই কমবখত খুবই দানশীল আর দানশীলকে হত্যা করা আমার পছন্দ নয়। সামেরির কুফুরি ছিল নেফাকি ছিল কিন্তু তার দানশীলতা তাকে কতল থেকে বাঁচিয়ে দিল।

দানশলী হওয়ার নিন্ম স্তর হল জাকাত, জাকাত দিলে মানুষ কৃপনাতা থেকে বের হয় আর দানশিলের দরজার মাঝে েএসে দাঁড়িয়ে যায়, তার উপর কৃপনের লেবেলও থাকেনা দানশীলের লেবেলেও থাকে না, যখন জাকাত দাতা জাকাত দেয়ার পর ১ টাকাও বেশী দান করে নফল সদকা করে তখন তার নাম দানশীলদের খাতায় এসে যায়।

খসরু পারভেজ এরদরবারে এক লোক মাছ নিয়ে আসল, খসরুর কাছে মাছগুলি পছন্দ হল, আর হিসাব রক্ষককে বলল মাছগুলি রাখ আর এই মাছওয়ালাকা ৪ হাজার দিনার দিয়ে দাও, খরুরর বিবি ছিল কৃপন সে বলল সামান্য মাছ নিয়ে আপনি ৪ হাজার দিনার দিয়ে দিলেন, এতেতো আপনার খাজানা খালি হয়ে যাবে, আপনি মাছ ফেরত দেন টাকা ফেরত নেন, খসরু বললেন আমি এতবড় বাদশা হয়ে সামান্য টাকা ফেরত নিতে পারব না, তখন বিবি শিখিয়ে দিল, তাকে ডেকে বলেন তোমার মাছ নর নাকি নারী? যদি নর বলে তখন বলবেন আমি নারী নিব সুতরাং মাছ নিয়ে যাওয় পয়সা ওয়াপেস কর, আর যদি বলে নারী তখন বলবেন আমি নর চাই সুতরাং মাছ নাও পয়সা ফেরত দাও,

তখন বাদশা মাছওয়ালাকে আবার ডাক দিলেন আর জিজ্ঞেস করলেন তোমার এই মাছগুলি নর নাকি নারী? সে জবাব দিল হুযুর এই মাছ গুলি নরও না নারিও না, এ কথা শুনে বাদশা হেসে দিলেন আর বললেন ওকে আরো ৪ হাজার দিনার দিয়ে দাও,েএখন বিবি আরো রেগে গেল, ৮ হাজার দিনার গেল, এতগুলি দিনার যখন নিয়ে যাচ্ছে তখন ১টি দিনার পড়ে গেল সে সেটাও মাটি থেকে উঠিয়ে নিল, তখন বিবি বললেন দেখছেন এই লোকটি কেমন লোভি সে ১টি দিনার পড়ে গেল তাও উটায়ে নিল, তখন বাদশা তাকে ডাকলেন জিজ্ঞেস করলেন তুমি ১টি দিনার পড়ে গেল তাও উঠিয়ে নিলে কেন? সে জবাব দিল হুজুর েএই দিনারে আপনার সীল মহর লাগানো যদি কারো পা লাগে বেয়াদবী হবে তাই উঠিয়ে নিয়েছি, তখন বাদশা খুশি হয়ে বললেন ওকে আরো ৪ হাজার দিনার দিয়ে দাও।

মনে রাখবেন বেশী কৃপনতা করে মানুষ মালদার হতে পারেনা। মালদার হতে হলে দানশীল হতে হবে। আপনি যে কারবারই করুন না কেন যদি ব্যবসা হয় তা থেকে সুদ বের করে দিন, মিথ্যা ধোকা খতম করে দিন, আমানতদারি বাড়িয়ে দিন, ফরয জাকাত দেয়ার পর বেশী বেশী দান সদকা বাড়িয়ে দিন আল্লাহর কসম জমিন ও আসমানের সকল বরকতের দরজা আল্লাহ তায়াল খুলে দিবেন।

এক সাহাবী নবীর কাছে এসে কিছু চাইল নবীর কাছে তখন ছিলনা তখন সে বলল এয়া রাসুলাল্লাহ আমি আপনার নাম দিয়ে কারো কাছ থেকে নিয়ে নিচ্ছি আপনি পরে তাকে দিয়ে দিবেন, তখন আল্লাহর হিাবিব বললেন ঠিক আছে, তখন হযরত ওমর (রাঃ) বলেন এয়া রাসুলাল্লাহ এটা কেমন কথা হল? আপনার কাছে থাকলে আপনি দিবেন এখন আপনার কাছে নাই তখন লোকেরা আপনার নামে কজ করে নিবে আর আপনি সে কজ পরিশোদ করবেন এমনটি করা উচিত হচ্ছে না,  তখন পিছন থেকে হযরত আবদুল্লাহ বিন হুযাইফা সে বলল এয়া রাসুলাল্লাহ আনফিক এয়া রাসুলাল্লাহ খরচ করুন আর আরশের মালিকের পক্ষ থেকে অভাবের ভয় করবেন না,  তখন হুযুর মুচকি হাসলেন আর ফরমালেন আমাকে আল্লাহ এই কথারই হকুম দিয়েছেন। 

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.