কবরে জান্নাতের দরজা খুলে দেয়া হয় ৩টি আমল করলে। কবর আজাব মাফ। All bangla Dua


৩টি আমল করে গেলে আল্লাহ ফেরেশতাদের বলেন আমার বান্দার জন্য কবরে জান্নাতের দরজা খুলে দাও



সম্মানিত দর্শক শ্রোতা মন্ডলী প্রতিদিন কবর ডাক দিয়ে দিয়ে কি বলে এবং মানুষকে যখন কবরে রাখা হয় তখন কাদের জন্য কবর প্রসস্থ হয়ে যায় জান্নাতের দরজা খুলে দেয়া হয়, সে বিষয়ে হাদীস শরীফের আলোকে আলোচনা করব।

তিরমিযি শরীফের ২৪৬৩ নং হাদীস
আবূ সাঈদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, একবার রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম (জানাযার) সালাতে দাঁড়ালেন। এমন সময় কিছু লোককে হাসাহাসি করতে দেখতে পেলেন। তখন তিনি বললেন, শোন, তোমরা যদি স্বাদ বিনষ্টকারী বিষয়টির বেশী আলোচনা করতে তবে তোমাদের যে অবস্থা দেখছি তা থেকে তোমাদের বিরত রাখত। (দুনিয়ার) স্বাদ বিনষ্টকারী বিষয় মৃত্যুর কথা বেশী স্মরণ রাখবে। কেননা এমন কোন দিন যায় না যে কবর এ কথা না বলেঃ আমি অপরিচিতদের ঘর, আমি একাকী থাকার ঘর, আমি মাটির ঘর, আমি পোকা-মাকড়ের ঘর।

যখন কোন মু'মিন বান্দাকে দাফন করা হয় তখন কবর তাকে বলে ধন্যবাদ তোমার, আপনজনের মাঝে এসেছ তুমি। শোন আমার পৃষ্ঠে যারা চলা-ফেরা করত তাদের মাঝে তুমিই ছিলে আমার কাছে সবচেয়ে প্রিয়, আজ যখন তুমি আমার তত্ত্বাবধানে এসেছ এবং আমারই তুমি হয়ে গেছ তখন তোমার সঙ্গে আমি কি আচরণ করি তা অচিরেই তুমি দেখতে পাবে। এরপর দৃষ্টি যতদুর যায় ততদুর পর্যন্ত কবর তার জন্য বিস্তৃত হয়ে যায় এবং জান্নাতের দিকে তার একটি দরজা খুলে দেওয়া হয়।

কবরে মানুষকে রাখা হবে, কাফেরকেও মুনাফেককেও, মুসলমানকেও রাখা হবে। প্রথম প্রশ্ন হবে (মান রাব্বুক) তোমার প্রভু কে? (মা দিনুক) তোমার দ্বীন কি? (মান নাবিয়্যুক) তোমার নবী কে? মুমিন ৩টারই জবাব দিবেন, ফেরেশতা প্রশ্ন করবেন আপনার জবাব কিভাবে আসল? তখন মুমিন জবাব দিবেন (কারাতুল কুরআন) আমি কুরআন পড়েছি, (ওয়া আমিলতু বিমা ফিহ) আমি সে মোতাবেক আমল করেছি (ওয়া সাদ্দাকতুহু) আমি তাকে সত্যায়িত করেছি। তাই আল্লাহ আমাকে জবাব শিখিয়ে দিয়েছেন।

তখন আসমান থেকে আওয়াজ আসবে আমার বান্দা সত্য বলেছে। এর অনেক সুন্দর ঘর ছিল, কিন্তু এই ছোট কবরে তাকে দাফন করে সকলে চলে গেল। হে আমার ফেরেশতারা (আফতাহু লাহু বাবান ইলাল জান্নাহ) যতদুর নজর যায় তার জন্য কবরও প্রশস্থ করে দাও আর জান্নাতের দরজাও খুলে দাও।ফলে জান্নাতের বাতাস খুশবু তার কাছে পৌঁছে যায়।

এরপর বলা হয় এই প্রিয় বান্দাটিকে ৩টি কাপড়ে রেখে গেছে অথচ তার অনেক মাল ও দৌলত ছিল , সে হালাল রোজগার করত, (আল বিসুহু লিবাসাল জান্নাহ) হে আমার ফেরেশতারা একে জান্নাতি পোষাক পরিধান করিয়ে দাও।

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.