করোনা ভাইরাসের দোয়া | বিপদ থেকে রক্ষা পাওয়ার দোয়া | Coronavirus dua

  করোনা ভাইরাসের সাথে লড়াই কারী ১০টি

কোরআন ও হাদীসে বর্ণিত দোয়া


করোনা ভাইরাস সহ যে কোন দুঃখ কষ্ট বিপদ ও বড় বড় রোগ থেকে মুক্তির জন্য সহিহ হাদীস শরীফের আলোকে ১০টি দোয়া আজ আপনাদের সামনে উপস্থাপন করব, এসব দোয়া সব সময় কাজে আসবে, তাই নোট করে রেখে দিবেন।

প্রথম দোয়াটি হল - যে ৩ বার সকালে ৩ বার সন্ধ্যায় এই দোয়া পড়ে নিবে তাহলে তার উপর কখনো হঠাৎ কোন বলা

মসিবত আসবেনা।

بِسْمِ اللَّهِ الَّذِى لاَ يَضُرُّ مَعَ اسْمِهِ شَىْءٌ فِى الأَرْضِ وَلاَ فِى السَّمَاءِ وَهُوَ السَّمِيعُ الْعَلِيمُ

বিসমিল্লাহিল্লাজি লা এয়াদুররু মাআ ইসমিহি শাইয়্যুন ফিল আরদ ওয়ালা ফিস সামাঈ ওয়াহুয়াস সামিউল আলিম


অর্থ্যাৎ-আমি আমার দিন বা রাতের সুচনা করছি ওই আল্লাহর নামে যার নামের সঙ্গে আসমান জমিনের কোনো কিছু কোনো ধরণের ক্ষতি করতে পারে না। তিনি সর্বশ্রোতা ও সর্বাজ্ঞ।

 [আবু দাউদ:৫০৯০,তিরমিজি৩৩৮৮,ইবনে মাজাহ:৩৮৬৯]


২য় দোয়া- নবী করিম (দ) এরশাদ করেন মানুষ কোথাও অবস্থান করলে সেখানে যদি এই দোয়া পড়ে

ﺃﻋُﻮْﺫُ ﺑِﻜَﻠِﻤَﺎﺕِ ﺍﻟﻠﻪِ ﺍﻟﺘَّﺎﻣَّﺎﺕِ ﻣِﻦْ ﺷَﺮِّ ﻣَﺎ ﺧَﻠَﻖَ

(আউজু বি কালিমাতিল্লাহিত তাম্মাতি মিন শাররি মা খালাক)

অর্থ: আমি আল্লাহ তাআলার পরিপূর্ণ বাক্যাবলীর মাধ্যমে তাঁর সৃষ্টির সকল অনিষ্টতা থেকে আশ্রয় নিচ্ছি।

 

সে স্থানে যতক্ষন অবস্থান করবে দুনিয়ার কোন কিছুই তার কোন ক্ষতি করতে পারবেনা।

মুসলিমহাদীস নং ২৭০৯

 

৩য় দোয়া- সহিহুল জামের হাদীস- যে কোন দুঃখ যে কোন রোগ-অসুস্থতা হউক কিংবা দুঃশ্চিন্তা হউক তাহলে এই দোয়া পড়বেন (আল্লাহ আল্লাহ রাব্বি লা উশরিকু বিহি শাইয়্যা) আল্লাহ তায়ালা তার সকল রোগ, দুঃখ, দুশ্চিন্তা দুর করে দেন।

 

৪থ দোয়া- জামে তিরমিযির হাদীস- রাসুলুল্লাহ (দ) বেশী বেশী দোয়াটি পড়তেন (এয়া হাইয়্যু এয়া কাইয়্যুম বিরাহমাতিকা আসতাগিছ)

৫ম দোয়া- যা আল্লাহ তায়ালা কুরআনে বয়ান করেছেন- এটি সে দোয়া যা সৈয়্যদুনা ইউনুস (আ্) ৩টি অন্ধকারে পাঠ করেছেন - রাতের অন্ধকার, সমুদ্রের আন্ধকার, মাছের পেটের অন্ধকার। হযরত েইউনুস (আ) এই দোয়াটি পড়ার কারনে আল্লাহ এই ৩টি অন্ধকার থেকে তাঁকে নিরাপদে বের করে আনেন তেমনি উম্মত এই মুহুতে ভয় মহামারী ও পেরেশানির অন্ধকারে ডুবে আছে তারাও যদি এই দোয়া বেশী বেশী পড়ে, তাহলে আল্লাহ তায়ালা নিশ্চই এই ভয়া ও পেরেশানি থেকে মুক্তি দিবেন। দোয়াটি হল (লা ইলাহা ইল্লা আনতা সুবহানাকা ইন্নি কুনতু মিনাজ জোয়ালিমিন) অর্থ : 'তুমি ব্যতীত সত্য কোনো উপাস্য নেই; তুমি পুতঃপবিত্র, নিশ্চয় আমি জালিমদের দলভুক্ত।'

হাদীসের ভাষা হল - নবী করিম (দ) বলেন যে মসিবতের জন্য মানুষ এই দোয়া পড়বে আল্লাহ তায়ালা সে মসিবত দুর করে দিবেন।

অতএব করোনা না হলেও প্রতিদিন অন্তত ১০০ বার নিয়ম করে অর্থের দিকে খেয়াল করে দোয়া ইউনুছ পড়বেন। তাহলে এই বিপদ থেকে আল্লাহ আপনাকে রক্ষা করবেন। আর যদি করোনা হয়ে যায় তাহলে আরো বেশী বেশী করবেন।

 

৬ষ্ঠ দোয়া হল- (আল্লাহুম্মা আফিনি ফি বাদানি, আল্লাহুম্মা আফিনি ফি সামঈ, আল্লাহুম্মা আফিনি ফি বাসারি, লা ইলাহা ইল্লা আনত) হে আল্লাহ আমাকে শারিকিক নিরাপত্তা,আমার শ্রবণে আমার দৃষ্টিতে নিরাপত্তা দান কর, আপনি ব্যতিত কোন ইলাহ নাই।

হাদীসে আছে যে সকালে ৩ বার সন্ধ্যায় ৩ বার এই দোয়া পাঠ করবে আল্লাহ তাঁকে হেফাজত করেন।

 

৭ম দোয়া হল- তিরমিযির হাদিস-

>> اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنْ مُنْكَرَاتِ الأَخْلاَقِ وَالأَعْمَالِ وَالأَهْوَاءِ وَ الْاَدْوَاءِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিন মুনকারাতিল আখলাক্বি ওয়াল আমালি ওয়াল আহওয়ায়ি, ওয়াল আদওয়ায়ি।

অর্থ : হে আল্লাহ! নিশ্চয় আমি তোমার কাছে খারাপ চরিত্র, অন্যায় কাজ ও কুপ্রবৃত্তির অনিষ্টতা এবং বাজে অসুস্থতা ও নতুন সৃষ্ট রোগ বালাই থেকে আশ্রয় চাই। (তিরমিজি)

৮ম দোয়া হল- তিরমিযির হাদীস

আর তাহলো-

>> اَللَّهُمَّ اِنِّىْ اَعُوْذُ بِكَ مِنَ الْبَرَصِ وَ الْجُنُوْنِ وَ الْجُذَامِ وَمِنْ سَىِّءِ الْاَسْقَامِ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাচি ওয়াল জুনুনি ওয়াল ঝুজামি ওয়া মিন সায়্যিয়িল আসক্বাম। (আবু দাউদ, তিরমিজি)

অর্থ : হে আল্লাহ! আপনার কাছে আমি শ্বেত রোগ থেকে আশ্রয় চাই। মাতাল হয়ে যাওয়া থেকে আশ্রয় চাই। কুষ্ঠু রোগে আক্রান্ত হওয়া থেকে আশ্রয় চাই। আর দুরারোগ্য ব্যাধি (যেগুলোর নাম জানিনা) থেকে আপনার আশ্রয় চাই।

৯ম দোয়া হল- মুসলিম শরীফের হাদীস হাদীস শরীফে আছে নবী করিম (দ) এই দোয়াটিও করতেন

اَللهم إِنِّي أَعُوذُ بِكَ مِنْ زَوَالِ نِعْمَتِكَ، وَتَحَوُّلِ عَافِيَتِكَ، وَفُجَاءَةِ نِقْمَتِكَ، وَجَمِيعِ سَخَطِكَ

উচ্চারণঃ আল্লাহুম্মা ইন্নি আউযু বিকা মিন যাওয়ালি নিমাতিকা ওয়া তাহাওউলি আফিয়াতিকা, ওয়া ফুজাআতি নিকমাতিকা ওয়া জামিই সাখতিকা।

অর্থঃ হে আল্লাহ তুমি আমার থেকে নেয়ামতসমুহ নষ্ট করে দিও না। হে আল্লাহ তুমি আমাকে যে নিরাপত্তা দিয়েছ তা দুর করে দিওনা। ও আল্লাহ হঠাৎ কোন শাস্তি আমার উপর নাজিল করিওনা। তোমার সব ধরনের অসন্তুষ্টতা থেকে আমি তোমার কাছে পানাহ চাই।

১০ম দোয়াটি হল- মসনদে আহমদের ৪১৬৭ নং হাদীসে আছে

রসালুল্লাহ (দঃ) বলেছেন, যে কোন ব্যক্তি চিন্তা পেরেশানিতে পরে সে যদি এ দোয়াটি পাঠ করে অবশ্যই আল্লাহ তায়ালা তার চিন্তা পেরেশানি দুর করে দিবেন।এবং চিন্তা পেরেশানির স্থানে শান্তি দান করবেন। তখন সাহাবায়ে কেরাম বললেন হে আল্লাহর রাসুল তাহলে সে দোয়াটি আমাদের শিখা উচিত, তখন রাসুলুল্লাহ (দঃ) বললেন অবশ্যই যে ব্যক্তি দোয়াটি শুনবে সে যেন শিখে নেয়, দোয়াটি হল

اللَّهُمَّ إِنِّي عَبْدُكَ، ابْنُ عَبْدِكَ، ابْنُ أَمَتِكَ، نَاصِيَتِي بِيَدِكَ، مَاضٍ فِيَّ حُكْمُكَ، عَدْلٌ فِيَّ قَضَاؤُكَ، أَسْأَلُكَ بِكُلِّ اسْمٍ هُوَ لَكَ سَمَّيْتَ بِهِ نَفْسَكَ، أَوْ أَنْزَلْتَهُ فِي كِتَابِكَ، أَوْ عَلَّمْتَهُ أَحَدًا مِنْ خَلْقِكَ، أَوِ اسْتَأْثَرْتَ بِهِ فِي عِلْمِ الْغَيْبِ عِنْدَكَ، أَنْ تَجْعَلَ الْقُرْآنَ رَبِيعَ قَلْبِي، وَنُورَ صَدْرِي، وَجَلَاءَ حُزْنِي، وَذَهَابَ هَمِّي)

(আল্লাহুম্মা ইন্নি আবদুকা, ইবনু আবদিকা, ইবনু আমাতিকা, নাছিয়াতি বিয়াদিকা, মাদিন ফিয়্যা হুকমুকা, আদলুন ফি কাদাউকা, আসআলুকা বিকুল্লিসমিন হুয়া লাকা ছাম্মাইতা বিহি নাফছাকা আউ আনযালতাহু ফি কিতাবিকা আউ আল্লামতাহু আহাদান মিন খালকিকা, আউ ইছতারছারতা বিহি ফি ইলমিল গায়বি ইনদাকা, আন তাজাআলাল কুরআনা রাবিআ ক্বালবি, ওয়া নুরা ছাদরি, ওয়া জালাআ হুযনি, ওয়া জাহাবা হাম্মি)

সুপ্রিয় সুধী দোয়াটি মুখস্থ করতে না পারলেও দেখে দেখে পড়তে পারবেন। আসুন এবার দোয়াটির অথ জেনে নিই

হে আল্লাহ আমি তোমার বান্দা, তোমার বান্দার পুত্র, তোমার বান্দির পুত্র, আমার ললাটের কেশগুচ্ছ তোমার হাতে, তোমার বিচার আমার জীবনে বহাল আছে। তোমার মিমাংসা আমার ভাগ্যলিপিতে ন্যায়সঙ্গত। আমি তোমার নিকট তোমার প্রত্যেক সেই নামের অসিলায় প্রার্থনা করছি যে নাম তুমি নিজে নিয়েছ, অথবা তুমি তোমার গ্রন্থে অবতির্ণ করেছ, অথবা তোমার সৃষ্টির মধ্যে কাউকে তা শিখিয়েছ, অথবা তুমি তোমার গায়িবি এলেম নিজের নিকট গোপন রেখেছ, তুমি কুরআনকে আমার হৃদয়ের বসন্ত কর, আমার বক্ষের জ্যোতি কর, আমার দুশ্চিন্ত দুর করার এবং আমার উদ্বেগ চলে যাওয়ার কারণ বানিয়ে দাও।


কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.