ফেরেশতা পথে ঘাটে সালাম দিবে মুসাফাহা করবে

 

ফেরেশতা পথে ঘাটে সালাম দিবে মুসাফাহা করবে



মুসলিম শরীফের ৬৪১৪ নং হাদিস

হানযালা (রাঃ) থেকে বর্ণিত তিনি বলেন, আমরা একদিন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নিকট ছিলাম তিনি আমাদের ওয়ায-নসীহত করলেন এবং জাহান্নামের কথা স্মরণ করিয়ে দিলেন (ফলে আমার মন নরম হয়ে গেল ভীত সন্ত্রস্থ হল)  তারপর আমি বাড়ীতে আসলাম এবং ছেলে-মেয়েদের সাথে হাসি-তামাশা করলাম এবং স্ত্রীর সাথে ক্রীড়া-কৌতুক করলাম এরপর আমি বাড়ি থেকে বের হলাম তখন আবূ বাকর (রাঃ) এর সঙ্গে সাক্ষাৎ হল আমি তাঁর সঙ্গে বিষয়ে আলোচনা করলাম তিনি বললেন, আমিও তো এরূপ করেছি, যেমন তুমি বললে

তারপর আমরা উভয়ই রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর সঙ্গে সাক্ষাৎ করলাম। আমি বললাম, ইয়া রাসুলুল্লাহ! আমি তো মুনাফিক হয়ে গিয়েছে। তিনি বললেনঃ কিভাবে? তখন আমি বললাম এয়া রাসুলাল্লাহ যখন আপনার সাথে থাকি ওয়াজ নসিহত শুনি তখন মনটা নরম থাকে, মনে ভয় থাকে, আখেরাতের চিন্তা ফিকির থাকে, কিন্তু যখন আপনার কাছ থেকে চলে যায় তখন দুনিয়াদারিতে মগ্ন হয়ে যায়, আখেরাতের চিন্তা ফিকির থাকেনা,  আবূ বাকর (রাঃ) বললেন এয়া রাসুলাল্লাহ আমারও একই অবস্থা যেমনটি হানযালা বলছে।  তখন নবী করিম (দ) বললেন, হে হানযাহল! ওয়ায-নসীহতের সময় তোমাদের হৃদয় যেমন থাকে, সর্বদাই যদি তা অবস্থায় থাকতো তবে ফিরিশতাগণ অবশ্যই তোমাদের সঙ্গে মুসাফাহা করতো। এমনকি পথে ঘাটে তারা তোমাদের সালাম করতো



কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.