লাখপতি থেকে ক্রোরপতি হওয়ার আমল । ধনী হওয়ার আমল। রিজিক বৃদ্ধির আমল

 

বিছমিল্লাহির রাহমানির রাহিম

লাখপতি থেকে ক্রোরপতি হওয়ার আমল



প্রিয় বন্ধুরা!আসসালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারকাতুহ, আশা করি আপনারা সকলে ভালো আছেন, মহান আল্লাহর বারেগাহে দোয়া করি তিনি যেন প্রতিটি মুসলমান ভাই বোনকে শান্তিতে রাখেন আজ আমি এমন একটি আমল আপনাদের সাথে শেয়ার করব যে আমলটি করলে আপনি লাখপতি থেকে ক্রোরপতি বনে যাবেন

 

আমলটি অত্যন্ত সহজ আবার অত্যন্ত কঠিনও বটে তবে এই আমলটি যদি করতে পারেন তাহলে নিশ্চিত আপনি লাখপতি থেকে কোটি পতি হয়ে যাবেন এই আমলটি বুঝার জন্য ধৈর্য্যধরে প্রতিটি কথা মনোযোগ দিয়ে অবশ্যই শুনতে হবে

 

আপনারা জেনে অবাক হবেন কিয়ামতের দিন সবচেয়ে পেরেশানির দিন সবচেয়ে বেশী মসিবতের দিনহবে, এর চেয়ে বড় পেরেশানির দিন আর কিছু নাইপ্রত্যেক মানুষ পেরেশান হবে ভীতসন্ত্রস্থ হবে এমন ভীত সন্ত্রস্থ অবস্থায় যখন মানুষ বুঝতে পারবে যে আমার কাছে নেক আমল খুবই অল্প এখন কিছু নেকি ধার করা দরকার, যখন সে নেকি নেয়ার চিন্তা করবে তখন কুরআনে মজিদে এসেছে তার চিন্তা তখন নিজের ভায়ের প্রতি যাবে (এয়াউমা এয়াফিররুল মারউ মিন আখিখি ওয়া উম্মিহি ওয়া আবিহি) এখানে প্রথমে ভায়ের জিকির এসেছে তারপর মা তারপর বাবা সুতরাং ভাই এর সাথে সম্পকটি এত বেশী গুরুত্বপূর্ণ যে দুনিয়ার কোন পেরেশানি আসলে মানুষ প্রথমে ভায়ের কথা স্মরণ করে, আর যখন আখেরাতের পেরেশানী আসবে তখনও প্রথমে ভায়ের কথা মনে আসবে

ভায়ের সাথে ভায়ের যে মহব্বত তার  একটি আজিব ও গরিব ওয়াকেয়া বলার পর হাদীস শরীফে যে আমলটির কথা এসেছে সে আমলটি আপনাদেরকে বলব যার দ্বারা আপনি লাখপতি হলে কোটিপতি হয়ে যাবেন আর কোটিপতি হলে বিলিয়নপতি হয়ে যাবেন ইনশাআল্লাহ

 

২ ভায়ের একটি ঘটনা- বড় ভায়ের বিয়ে হয়েছে সন্তানও আছে, ছোট ভাই এখনো বিয়ে শাদি করেনি, এরই মধ্যে তাদের পিতা মারা গেলে পিতার মৃত্যুর পর পৈত্রিক যে চাষাবাদ তাতে যে গমের ফসল হত তা দুই ভায়ের মধ্যে সমান ভাগে ভাগ হয়, বড় ভাই চিন্তা করল আমার ছোট ভাই এখনো বিয়ে শাদি করেনি তার জীবন এখনো অনেক বাকী তাই আমি আমার ভাগের ফসল থেকে আমার ভাই এর ভাগে ৫ বস্তা ফসল দিয়ে আসি, যেমন চিন্তা তেমন কাজ বড় ভাই ৫ বস্তা গম নিয়ে ছোট ভায়ের ফসলের মধ্যে রেখে দিয়ে আসল এদিকে ছোট ভায়েরও মনে মনে খেয়াল আসল আমার বড় ভাই এর স্ত্রী আছে সন্তান আছে তার ফসলের বেশী প্রয়োজন আমার এত ফসল দিয়ে কি করব তাই ভোর রাতে ছোট ভাই নিজের ভাগ থেকে ৫ বস্তা ফসল নিয়ে বড় ভায়ের ভাগে দিয়ে আসল পরের দিন যখন উভয়ে নিজেদের ফসলের বস্তা গননা করল দেখল উভয়ের ফসল সমান, উভয়ে হয়রান, এখন পরের দিন দুই ভাই রাতের আধারে যখন নিজেদের ফসল আবার অন্য ভায়ের ভাগে দিতে নিয়ে যাচ্ছিল তখন উভয়ে একে অপরকে দেখে ফেলল সুবহানাল্লাহ! এই ঘটনায় আমাদের জন্য শিক্ষনীয় হল ভাই ভায়ের জন্য এভাবেই উপকার করে এসব উপকারে কোন লোক দেখানোর মানুষের বাহবা কুড়ানোর মামলা থাকেনা আর এই সব কাজে আল্লাহ খুশি হন

 

ভাই কি জিনিষ এই যুগের মানুষকে আমার হুজুর () শিখিয়ে গেছেন, আকা করিম () এর নিকট এক নওজোয়ান উপস্থিত হলেন, এসে আরজ করেন হুজুর আমি কামাই করি কিন্তু আমার ভাই কামাই রুজি করেন না, এখন আমার কামাই থেকেই আমি তাকে ভরন পোষন দিতে হয়, এভাবে একজন রুজি রোজগার কারী ভাই একজন বেকার ভায়ের বিরুদ্ধে আল্লাহর রাসুলের বারেগাহে পেশ করে দিলেন  আজকাল প্রতিটি ঘরে ঘরে এ সমস্যা বিদ্ধমান যে বেশী রোজগার করে সে বেকার কিংবা যে ভাই রোজগার করেনা তাকে অপমান অপদস্থ করে ছোট ভাই যদি রোজগার করে বড় ভাই রোজগার করতে না পারে তখন ছোট ভাই বড় ভাইকে সম্মানও করতে চায়না এমনটি যদি কোন ভাই গরিব হয় মজদুরি করে আর এক ভাই বড় অফিসার হয় তখন সে অফিসার ভাই মজদুর ভায়ের পরিচয় দিতেও লজ্জা বোধ করে কিন্তু যদি দুর সম্পর্কিয় ভাই বড় অফিসার হয়, চেয়ারম্যান হয়, বড় পদে থাকে তখন সে আপন ভাই না হলেও তাকে আপন ভাই বলে পরিচয় দেয়

দেখুন সাহাবি যখন এই ধরনের অভিযোগ নিয়ে হুজুরের কাছে আসলেন তখন হুজুর () ফরমালেন হে আমার সাহাবী হতে পারে তোমাকে আল্লাহ যে রিজিক দিচ্ছেন তোমার রোজগার যে হচ্ছে সে রোজগার আল্লাহ তায়ালা তোমাকে তোমার সে বেকার ভায়ের কারনে তোমার সে দুর্বল বোনটির কারনে দিচ্ছেন

 

যার ঘরে অবিবাহিত বোন আছে, বৃদ্ধ মা বাবা আছে, অসুস্থ কোন ভাই আছে যে রোজগার করতে পারেনা, তখন যে রোজগার করতে পারে সে যদি তার অধিনে যারা আছে যারা রোজগারে সক্ষম নয় তাদের জন্য খরচ করে তাহলে তার জন্য অফুরন্ত রহমত নেয়ামতের দরজা খুলে যায়

 

আপনার শোকর করা দরকার কারন আল্লাহ তায়ালা আপনার হাতকে গ্রহিতার হাত না বানিয়ে দাতার হাত বানিয়েছেন যদি আপনার হাত গ্রহিতার হাত বানাতেন তখন আপনার করার কি থাকত? আপনি যদি নিজেকে যোগ্য মনে করেন ডিগ্রি ওয়ালা মনে করেন মনে রাখবেন আপনার চেয়েও বড় বড় ডিগ্রী ওয়ালা লোক বেকার বসে আছে এটা একমাত্র আল্লাহর দয়া যে তিনি আপনার হাতকে দাতার হাত উপরের হাত বানিয়েছেন সকল আত্মিয় স্বজন থেকে আপনি মালদার, আপনার ব্যবসায় তরক্কি বেশী, আপনি মাটি ধরলে সোনা হয়ে যায় এর মানে এটা নয় যে আপনার শরীরের রক্ত নীল, অন্যান্যদের মত আপনার শরীরের রংও লাল কিন্তু আপনার এই উন্নতি অগ্রগতি সেটা হল আল্লাহর মেহেরবানি আপনাকে উঁচু এইজন্য বানিয়েছেন যাতে আপনি আপনার অধিনস্থদের সহায়তা করেন, আপনার যে ভাই বোন গুলি দুবল, আপনার নিচে রয়ে গেছে তাদেরকে দাঁড় করাতে পারেনদুর্বল আত্মিয় স্বজনকে সহযোগীতা করতে পারেন

 

একজন জ্ঞানী ব্যক্তি এক ক্রোরপতিকে প্রশ্ন করল জনাব আপনি ক্রোরপতি কিভাবে হয়েছেন? তখন তিনি মুচকি হেসে বলেন আমি আমার নীচের লোকদেরকে লাখপতি হতে সহযোগিতা করেছি, আর আমার আল্লাহ মেহেরবানি করে আমাকে ক্রোরপতি বানিয়ে দিয়েছেন যারা নিচের লোকদের, গরিব অসহায় ভাই বোনের কথা চিন্তা করে, গরীব ভায়ের অভাব দুর করার জন্য রাস্তা করে দেয়, আল্লাহর রহমত সে রাস্তা ধরেই তার ঝুলিতে এসে জমা হবে  এটা খুবই সাদাসিদা কথা যে যখন বান্দা বান্দা হয়ে বান্দার ব্যপারে পেরেশান হয়, আমাকে বলুন তিনি রব হয়ে সে বান্দার উপর দয়া করবেন না?

 

হাদীস শরীফে আছে যখন কোন মুমিন বান্দা কোন মুমিন বান্দার জন্য সাহায্য করতে বের হয় তখন আল্লাহর রহমতের ফেরেশতা তার সাহায্যকারী হয়ে যায়আর যখন আপনি দুনিয়াতে কারো কোন বিপদ কষ্ট দুর করবেন আরশের রহমান আপনার হাশরের কঠিন কষ্ট দুর করে দিবেন

 

আল্লাহ তায়ালা আমাদেরকে বুঝার ও আমল করার তৌফিক দান করুন আমিন

 

 

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.