রমজানের শ্রেষ্ঠ ওজিফা। মাওলানা তারিক জামিলের আবিস্কার।

 

بِسْمِ اللهِ الرَّحْمٰنِ الرَّحِيْمِ 

রমজানের শ্রেষ্ঠ ওজিফা। মাওলানা তারিক জামিলের আবিস্কার। 



আমার নবী সারা রমজান সকল ওজিফা ছেড়ে দিতেন

শুধু একটি ওজিফা করতেন, আমাদেরও ‍উচিত সকল কিছুর

উপর এই ওজিফাকে গুরুত্ব দেয়া

শুধু একটি আমল করে নিন নবী সাথী হয়ে যাবেন

আল্লাহর নবী সাথী হলে জান্নাতের চাবি মিলে যাবে

আল্লাহর নবী সাথী হলে জাহান্নামের তালা মিলে যাবে

আল্লাহর নবী সাথী হলে ইজ্জতের রাস্তা মিলে যাবে

আল্লাহর নবী সাথী হলে অসম্মানি থেকে বাঁচার রাস্তা মিলে যাবে

আল্লাহর নবী সাথী হলে মুহব্বতের সামান মিলে যাবে

আল্লাহর নবী সাথী হলে নেক সন্তান পাওয়ার যোগ্যতা হয়ে গেল

আল্লাহর নবী সাথী হলে বরকতের দরজাসমুহ খুলে যাবে

আল্লাহর নবী সাথী হলে আপনি উম্মত বনে গেলেন উম্মত বনে গেলেন

রমজান মাস উম্মত হয়ে চলার মাস

এমন নবীর উম্মত যে নবীকে আল্লাহ কত মহব্বত করে ডাকেন

হাবিবুবুল্লাহ, নবিউল্লাহ, রসুলুল্লাহ, মুহাম্মদ, আহমদ

মাহি, হাশের, আকেব, ফাতেহ, আবুল কাশেম, এয়াসিন, ত্বহা,

শাহেদ, মুবাশ্শের, নাজির, দাঈ ইলাল্লাহ, আজিজ, সিরাজুম মুনির

হারিসুন আলাইকুম, রাউফুর, রহিম, রহমতুলিল আলামিন

কাফফাতান লিন্নাসি বাশিরান ওয়া নাজিরান

মুজাম্মিল, মুদ্দাচ্ছির, এমন ইজ্জত মুহব্বত মাখা শব্দ দ্বারা

আমাদের নবীকে আল্লাহ তায়ালা ডাক দিয়েছেন

যাকে গাছেরা বলত আসসালামু আলাইকু এয়া রাসুলাল্লাহ

যাকে পাথর বলত আসসালামু আলাইকা এয়া রাসুলাল্লাহ

যাকে উট বলত আসসালামু আলাইকা এয়া রাসুলাল্লাহ

যে নবীর বিরহে মৃত খেজুরের খুঁটি কাঁদে,যার সাথে নবীজি হেলান দিয়ে

খুতবা দিতেন, একদিন নতুন মিম্বর আসল নবীজি যখন সে খেজুরের

খুটিতে হেলান দেয়া বন্ধ করে দিল সে শুকনা খেজুরের খুটিটি

এমন চিৎকার করে কান্না শুরু করে দিল যেমন গর্ভবতী উটটি কান্না করে

আমার নবীকে গাছের খুটিও চিনেছেন কিন্তু আমরা এমন মুসলমান

সে নবীর উম্মত দাবী করে একে অপরের সাথে কথা বন্ধ করে দিই

একজন অপর জনের ক্ষতি করার জন্য রাত দিন পিছনে লেগে থাকি

এক মুসলমান অপর মুসলমানকে কতল করা ওয়াজিব মনে করি

আজ মুসলমান মুসলমানের বড় শত্রু, হায় আমাদের দেশের

মানুষ আমার নবীকে চিনতে পারেনি।

অথচ সে খেজুরের খুটিটি আমার নবীকে চিনতে পারল

নবীজি মিম্বর থেকে নেমে সে খুটিটিকে জরিয়ে ধরল আর তাকে

শান্ত করার জন্য বলল তুমি শান্ত হও, তাহলে আমি তোমাকে

জান্নাতে লাগিয়ে দিব , জান্নাতিরা তোমার ফল খাবে

খেজুরের খুটিটি সাথে সাথে কান্না থামাল কিন্তু তখনও

ছোট বাচ্চা কান্না বন্ধ করার পর যেমন হেচকি দেয় সেরকম হেচকি

দিচ্ছিল, নবীজি দোয়া করলেন সাথে সাথে জমিন ফেটে গেল

আর সে খুটিটি গায়েব হয়ে গেল মুলত সেটি জান্নাতে চলে গেল।

১টি হাদিস মনে রাখুন- হযরত আনাস নবীজির খাদেম ছিলেন

একদিন তাকে বললেন

" يَا بُنَىَّ إِنْ قَدَرْتَ أَنْ تُصْبِحَ وَتُمْسِيَ لَيْسَ فِي قَلْبِكَ غِشٌّ لأَحَدٍ فَافْعَلْ " . ثُمَّ قَالَ لِي " يَا بُنَىَّ وَذَلِكَ مِنْ سُنَّتِي وَمَنْ أَحْيَا سُنَّتِي فَقَدْ أَحَبَّنِي . وَمَنْ أَحَبَّنِي كَانَ مَعِي فِي الْجَنَّةِ "

হে বৎস! যদি তুমি পার, সকালে ও বিকালে

তোমার অন্তরে কারো প্রতি বিদ্বেষ থাকবে না তবে তাই কর।

তারপর তিনি বললেন, হে বৎস, এ হল আমার (আজিমুশশান) সুন্নত

যে ব্যক্তি আমার এই আজিমুশশান সুন্নতকে যিন্দা করল

সে যেন আমাকে যিন্দা করল।

আর যে আমাকে যিন্দা করল সে জান্নাতে আমার সঙ্গে থাকবে। 

দাড়ি টুপি, সাদা পানজাবি, মিসওয়াক, ডান হাতে খাওয়া

এসবকে আজিমুশশান সুন্নত বলেননি

আমার নবী হযরত আনাসের কাছে যে আজিমুশশান সুন্নতের বয়ান দিয়েছেন

আর সেটি হল সকাল সন্ধ্যা নিজের অন্তরকে মানুষের প্রতি বিদ্বেষ

থেকে শত্রুতা থেকে হিংসা থেকে ধুয়ে মুছে সাফ করে ফেলা।

আর রমজানের নবীজির আজিমুশশান ওজিফা কি জানেন

সকল আসমানি কিতাব এই রমজানে নাজিল হয়েছে

১ম রমজান ইবরাহিম (আ) এর কাছে কিতাব এসেছে

২রা রমজান মুসা (আ) এর উপর তওরাত এসেছে

৬ রমজান দাউদ (আ) এর উপর জবুর এসেছে

১৮ রমজান ইসা (আ) এর উপর তাওরাত এসেছে

২১ রমজান আমাদের নবীর উপর আল্লাহ কুরআন নাজিল করেছেন

এই রমজান আসমানি এলম নাজিলের মাস

সুতরাং আপনার স্ত্রীকে, আপনার মাকে, আপনার সন্তানদেরকে

আসমানি এলম নাজিল হওয়ার এই মাসে শুধু একটি ওজিফা

বেশী বেশী করতে বলুন- নিজেও এই আমলটি করুন

সকলকে বলুন সকল ওজিফা বাদ দিয়ে শুধু কুরআন পড়তে

কোরআনের জ্ঞান অর্জন করতে, যারা কুরআন পড়তে পারেনা

তাদের উচিত এই মাসে কোরআন পড়া শিখা

যারা সহি পড়তে পারেন না তাদের উচিত সহি পড়া শিখা

আমার নবী প্রতি রমজানে জিবরিলকে কুরআন পড়ে শুনাতেন

জিবরিলও আমার নবীকে রমজানে কুরআন পড়ে শুনাতেন

আর যে বছর হুজুর (দ) এর শেষ রমজান ছিল সে বছর

জিবরাইল আমার নবীকে ২ বার কুরআন পড়ে শুনিয়েছেন

আর আমার নবীও ২ বার কুরআন পড়ে জিবরিলকে শুনিয়েছেন

রমজানে আশা করি এই ২টি আজিমুশশান সুন্নত পালন করে

দুনিয়া আখেরাতের কামিয়াবি হাসিল করতে পারবেন

আল্লাহ রমজানে ২টি আজিমুশশান আমল করার তৌফিক দান করুন

কোন মন্তব্য নেই

sbayram থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.